Tips and Tricks 17 May 2022

ফটোশপে “Not Enough Memory (RAM)” ত্রুটি কীভাবে ঠিক করবেন

অ্যাডোব ফটোশপ হল একটি সফ্টওয়্যার যা বেশিরভাগ বিশেষজ্ঞরা চিত্র এবং ভিডিও সম্পাদনার উদ্দেশ্যে ব্যবহার করেন। অ্যাপের মধ্যে বিভিন্ন টুল ব্যবহার করে, ফটোশপ আপনাকে আপনার সিস্টেমের মেমরির বড় অংশ গ্রাস করে ভারী পিক্সেল-ভিত্তিক রেন্ডারিং করতে দেয়।

ফটোশপ অ্যাপ্লিকেশনটি স্টার্ট আপ করার সময় প্রায় 1-1.5 GBs RAM খরচ করে, যা অন্যান্য প্রতিদিনের অ্যাপ্লিকেশনের তুলনায় যথেষ্ট মেমরি।


এটি বলেছে, কিছু ব্যবহারকারী নীলের মধ্যে নিম্নলিখিতগুলি উল্লেখ করে একটি ত্রুটির সম্মুখীন হওয়ার রিপোর্ট করেছেন:

Could not complete your request because there is not enough memory (RAM).

বিবৃতিটি বোঝায়, বিনামূল্যে মেমরির অনুপলব্ধতার কারণে ফটোশপ কোনও কাজ সম্পাদন করতে অক্ষম। যাইহোক, এটি সর্বদা হয় না, যেহেতু মোট RAM এর 32 জিবি (বা তার বেশি) সহ কম্পিউটারগুলি মাঝে মাঝে এই সমস্যার সম্মুখীন হয়৷ তদন্ত করার পরে, ব্যবহারকারীরা দেখতে পান যে এখনও RAM এর একটি উল্লেখযোগ্য অংশ উপলব্ধ ছিল, কিন্তু ফটোশপ একই (উপরের) ত্রুটি প্রদর্শন করে চলেছে।


তাহলে ফটোশপ এই ত্রুটিটি প্রম্পট করার কারণ কী এবং আমরা কীভাবে এটি ঠিক করব?

ফটোশপ যথেষ্ট RAM ত্রুটির কারণ

Adobe Photoshop উল্লিখিত ত্রুটির অনুরোধ করলে, অ্যাপটি আর ফাইল খুলতে বা অন্য কোনো কাজ করতে পারবে না। যদিও বার্তাটি বলে যে কাজটি সম্পাদন করার জন্য সিস্টেমে পর্যাপ্ত মেমরি নেই, এটি সর্বদা হয় না।

ফটোশপে মেমরি ত্রুটি নিম্নলিখিত যে কোনও একটি কারণে ঘটতে পারে:

  • অ্যাপ্লিকেশন ব্যবহারের জন্য কোনো উপলব্ধ মেমরি নেই।
  • আপনি ফটোশপের পাইরেটেড কপি ব্যবহার করছেন।
  • ফটোশপ মোট উপলব্ধ RAM এর একটি সীমিত পরিমাণ ব্যবহার করার জন্য সীমাবদ্ধ।
  • পুরানো বা দূষিত GPU ড্রাইভার।

আমরা এই সমস্যাগুলির সমাধান শুরু করার আগে, আমরা আপনাকে মনে করিয়ে দিতে চাই যে যেহেতু ফটোশপ একটি উচ্চ-সম্পদ অ্যাপ্লিকেশন, তাই এটির জন্য কম্পিউটারের উল্লেখযোগ্য RAM থাকা প্রয়োজন৷


Adobe নিজেরাই ন্যূনতম 8 GB অনবোর্ড মেমরি ক্ষমতার সুপারিশ করে৷ যাইহোক, এটি তার চেয়ে কম মেমরিতে চলতে পারে তবে এটি সুপারিশ করা হয় না কারণ এটি উল্লেখযোগ্য কর্মক্ষমতা হ্রাস করতে পারে, যেমন ল্যাগ, এবং কিছু ক্ষেত্রে, একটি সিস্টেম হ্যাং হয়ে যায়।


অ্যাডোব ফটোশপের জন্য ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা সম্পর্কে আরও জানতে, এই পৃষ্ঠাটি দেখুন

এখন যেহেতু আমরা সমস্যার সম্ভাব্য কারণগুলি বুঝতে পেরেছি, আসুন আলোচনা করি কীভাবে সেগুলি প্রশমিত করা যায় এবং ফটোশপ ব্যবহার করে পুনরায় শুরু করা যায়।


উইন্ডোজে ফটোশপ যথেষ্ট নয় মেমরি ত্রুটি ঠিক করুন

বৈধ ফটোশপ ব্যবহার করুন

শুরুতে, আমরা আপনাকে পরামর্শ দিচ্ছি যে আপনার কাছে Adobe Photoshop-এর একটি বৈধ এবং বৈধ কপি আছে কিনা তা নিশ্চিত করে শুরু করুন কারণ পাইরেটেডগুলি ভাইরাসের জন্য বেশি প্রবণ এবং প্রায়শই "Not enough memory" ত্রুটির কারণ হতে পারে৷


একটি পাইরেটেড অনুলিপি অন্যটির সাথে প্রতিস্থাপন করা সমস্যার সমাধান করতে পারে না। প্রকৃতপক্ষে, আপনি যদি একটি পাইরেটেড কপি ব্যবহার করেন, তবে এটিকে একটি আসল দিয়ে প্রতিস্থাপন করা ছাড়া অন্য কোনো সমাধান নেই।


আপনি এখান থেকে একটি সাবস্ক্রিপশন প্ল্যান বাছাই করতে পারেন এবং তারপরে অ্যাপটির অফিসিয়াল সংস্করণ পেতে অ্যাকাউন্টটি ব্যবহার করতে পারেন।


ফটোশপ র‍্যামের ব্যবহার বাড়ান

যেহেতু ফটোশপ একটি RAM-ভারী অ্যাপ্লিকেশন, কোম্পানিটি তার RAM ব্যবহারের ক্ষমতার উপর একটি ক্যাপ সেট করেছে, যা মোট উপলব্ধ RAM এর 70%। এটি কম্পিউটারকে অন্যান্য কাজের জন্য অবশিষ্ট 30% সংরক্ষণ করতে দেয়।


যে বলে, এই ক্যাপ সীমা সরানো যেতে পারে, এবং ফটোশপ উপলব্ধ মেমরির 100% পর্যন্ত ব্যবহার করতে পারে। এটি কীভাবে সক্ষম করবেন তা এখানে:


1. অ্যাডোব ফটোশপ খুলুন, উপরের মেনু থেকে Edit এ ক্লিক করুন, Preferences এ যান এবং তারপরে Performance এ ক্লিক করুন।

2. পছন্দ উইন্ডোতে, ফটোশপের শীর্ষে র‌্যাম ব্যবহার শতভাগে বৃদ্ধি করতে "মেমরি ব্যবহার" বিভাগে স্লাইডারটি ব্যবহার করুন।

আপনি যদি এটি 100% সেট করতে অক্ষম হন তবে পরিবর্তে 96% চেষ্টা করুন।

এখন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ওকে ok ক্লিক করুন।

এখন সেই কাজটি করার জন্য পুনরায় চেষ্টা করুন যা প্রাথমিকভাবে ত্রুটিটি প্রম্পট করেছিল এবং এটি এখনও আছে কিনা তা পরীক্ষা করুন। যদি তাই হয়, আমরা আপনাকে নীচে তালিকাভুক্ত অবশিষ্ট সমাধানগুলি বাস্তবায়ন চালিয়ে যাওয়ার পরামর্শ দিই৷

Disable background অ্যাপ্লিকেশন এবং প্রোগ্রাম

সমস্যাটি আসলে, কম মেমরির প্রাপ্যতার কারণে, ফটোশপের জন্য জায়গা তৈরি করতে আপনাকে ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপ্লিকেশন এবং কাজগুলিকে অক্ষম করতে হবে। আপনি এই পদক্ষেপগুলি সম্পাদন করে এই জাতীয় কাজগুলি অক্ষম করতে পারেন:

  • Run কমান্ড বক্সে msconfig টাইপ করে সিস্টেম কনফিগারেশন অ্যাপলেট খুলুন।


  • Services ট্যাবে স্যুইচ করুন। এখানে, “Hide all Microsoft services.” এর পাশের বাক্সটি check করুন৷

  • এখন Disable all ক্লিক করুন এবং তারপর পরিবর্তনগুলি সংরক্ষণ করতে Apply করুন এবং Ok ক্লিক করুন।

  • ফটোশপ Restart করুন এবং আপনি এখনও ত্রুটি প্রম্পটের সম্মুখীন কিনা তা পরীক্ষা করুন।


Graphics Driver আপডেট করুন

একটি পুরানো বা ত্রুটিপূর্ণ ড্রাইভার প্রায়ই সংশ্লিষ্ট হার্ডওয়্যারকে স্বাভাবিকভাবে কাজ করতে ব্যর্থ হতে পারে। এই কারণেই আমরা আপনাকে সবসময় আপনার ড্রাইভারদের আপ টু ডেট রাখার পরামর্শ দিই।

আপনি যদি ইন্টেলের গ্রাফিক্স ড্রাইভার ব্যবহার করেন তবে আপনি আপনার ড্রাইভারগুলিকে সর্বদা আপ টু ডেট রাখতে ইন্টেল ড্রাইভার এবং সহায়তা সহকারী ব্যবহার করতে পারেন। আপনি যদি এনভিডিয়ার জিপিইউ ব্যবহার করেন, তাহলে আপনার ড্রাইভার আপডেট করতে GeForce এক্সপেরিয়েন্স অ্যাপটি ব্যবহার করুন।


বিকল্পভাবে, আপনি উইন্ডোজের ডিভাইস ম্যানেজারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে বা ম্যানুয়ালি গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার অবলম্বন করতে পারেন।


Physical Memory মান ওভাররাইড করুন

আপনি যদি এখনও ত্রুটিটি প্রশমিত করতে অক্ষম হন তবে আপনি এটি সম্পর্কে যেতে পারেন অন্য উপায় রয়েছে৷


এই পদ্ধতিটি শুধুমাত্র একটি শেষ অবলম্বন হিসাবে সুপারিশ করা হয় কারণ এতে উইন্ডোজ রেজিস্ট্রির ম্যানুয়াল ম্যানিপুলেশন জড়িত। অতএব, আমরা পরামর্শ দিচ্ছি যে আপনি এগিয়ে যাওয়ার আগে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন যাতে আপনি পরে এটিতে ফিরে যেতে পারেন যদি জিনিসগুলি পরিকল্পনা অনুযায়ী না যায়।

Note: This method should only be applied if you are using Adobe Photoshop 2017 or older, since the issue has been fixed in Photoshop 2018 and later releases.

নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করা ফটোশপকে ভাববে যে আপনার সিস্টেমে আরও RAM আছে, যা বাস্তবে আগের মতোই হবে৷

  • Run কমান্ড বক্সে regedit টাইপ করে রেজিস্ট্রি এডিটর খুলুন।

  • এখানে, বাম ফলক থেকে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন:
Computer >> HKEY_CURRENT_USER >> Software >> Adobe >> Photoshop >> [version key]
Note: Version Key in the path above can be different for each user, depending upon their version of Photoshop.

  • বাম ফলকে সংস্করণ কী-তে ডান-ক্লিক করুন, প্রসঙ্গ মেনু থেকে নতুন প্রসারিত করুন, তারপর DWORD (32-Bit) মান ক্লিক করুন।

  • এই DWORD এর নাম দিন "OverridePhysicalMemoryMB।"
  • নতুন DWORD "OverridePhysicalMemoryMB"-এ ডাবল-ক্লিক করুন। পপআপে, দশমিক রেডিও বোতামটি নির্বাচন করুন, তারপরে RAM এর পরিমাণের জন্য মান ডেটা লিখুন, তারপরে ok ক্লিক করুন।

  • পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য এখন আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।


একবার এটি পুনরায় বুট হয়ে গেলে, ফটোশপ অ্যাপটি পুনরায় চালু করুন এবং ত্রুটিটি অব্যাহত থাকে কিনা তা দেখুন।


উইন্ডোজ 10 সংস্করণ 1803 থেকে আপডেট

অন্য একটি পোস্টে, ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা তাদের অপারেটিং সিস্টেম উইন্ডোজ 10 সংস্করণ 1803-এ আপগ্রেড করার পরে ফটোশপ চালানোর সময় একই ত্রুটির বার্তার সম্মুখীন হয়েছিল। ব্যবহারকারী কিছু পরীক্ষা করার পরে, তারা নিশ্চিত হয়েছিল যে এটি অপারেটিং সিস্টেমের ভুল ছিল এবং নয়। অ্যাডোব পণ্য।

বলা হচ্ছে, আপনি যদি Windows 10-এর 1803 সংস্করণ চালান এবং ফটোশপে একই ধরনের ত্রুটির বার্তার সম্মুখীন হন, তাহলে আমরা আপনাকে এই সংস্করণ থেকে আপগ্রেড করার সুপারিশ করছি কারণ এর জন্য অন্য কোনো সমাধান নেই।

একটি Windows 10 কম্পিউটারে মুলতুবি থাকা উইন্ডোজ আপডেটগুলি পরীক্ষা করতে, নিম্নলিখিতটিতে নেভিগেট করুন:

Settings app >> Update & Security >> Windows Update

এখানে, একটি সক্রিয় ইন্টারনেট সংযোগের সাথে Check for updates করুন-এ ক্লিক করুন এবং তারপরে আসা আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করুন।



সচরাচর জিজ্ঞাস্য

ফটোশপের জন্য কেন বেশি RAM লাগে?

Adobe Photoshop, বড় ইমেজ বা ভিডিও ফাইলের সাথে কাজ করার সময়, সেগুলি প্রক্রিয়া করার জন্য আরও সিস্টেম রিসোর্স প্রয়োজন। অতএব, এই কাজগুলি সম্পাদন করার জন্য এটির একটি উল্লেখযোগ্য পরিমাণে উপলব্ধ মেমরির প্রয়োজন।


কিভাবে উপলব্ধ মেমরি/RAM চেক করবেন?

আপনি টাস্ক ম্যানেজারে কর্মক্ষমতা ট্যাবের মাধ্যমে আপনার RAM খরচ পরীক্ষা করতে পারেন। টাস্ক ম্যানেজারের বাম দিকে "মেমরি" ট্যাবটি RAM এর একটি বাস্তব-সময় ব্যবহার গ্রাফ দেখায়, সাথে অন্যান্য দরকারী তথ্য যেমন মোট RAM, RAM ব্যবহার করা, উপলব্ধ মেমরি, স্লট উপলব্ধতা ইত্যাদি।


ফটোশপে 100 শতাংশ RAM ব্যবহারের অনুমতি দেওয়া কি নিরাপদ?

যদি ফটোশপ পুরো সিস্টেম মেমরি ব্যবহার করে, তবে অন্যান্য গুরুত্বপূর্ণ সিস্টেম প্রক্রিয়াগুলির জন্য কিছুই অবশিষ্ট থাকবে না। এটি বলেছে, ফটোশপকে 100% RAM ব্যবহার করার অনুমতি দেওয়া এখনও নিরাপদ, কারণ এটি শুধুমাত্র প্রয়োজন হলেই তা করবে, আপনাকে সর্বাধিক যুক্তিসঙ্গত কর্মক্ষমতা প্রদান করবে।


ফটোশপের জন্য কত RAM যথেষ্ট?

কোন নির্দিষ্ট উত্তর নেই. ফটোশপ শুরু করার জন্য 1-1.5 GBs RAM প্রয়োজন। তারপরে, আপনি যে ফাইলটি সম্পাদনা করছেন তার উপর নির্ভর করে আপনার আরও RAM প্রয়োজন এবং এর পিক্সেল ফর্মুলেশন। ছবিটি যত বড় হবে তত বেশি RAM এর প্রয়োজন হবে।

এটি সুপারিশ করা হয় যে আপনি 2000 X 2000 পিক্সেল ছবির জন্য 4 GB RAM, 8000 X 6000 পিক্সেল ছবির জন্য 8 GB এবং 8000 X 8000 পিক্সেল ছবির জন্য 16 GB ব্যবহার করুন৷

1
6
Responses (1) sort   Sort By


Aminul Islam

Good

0   Reply
Show more